রাজপুত্র ও গরীব মেয়ে- ভালোবাসার গল্প

প্রাচীন চীনে ঐতিহ্য ছিল যে, রাজপুত্রকে রাজ্য এর সম্রাট হওয়ার আগে বিয়ে করতে হয়। সেখানে একজন রাজপুত্র ছিলেন যার মুকুট পরার সময় হতে চলেছে। তাই তাকে এমন একজন যুবতীকে খুঁজে বের করা দরকার ছিল যাকে সে বিশ্বাস করে বিয়ে করতে পারবে।




bhalobasar golpo

ভালোবাসার গল্প

রাজপুত্র ও গরীব মেয়ে- ভালোবাসার গল্প

তাই ওখানের প্রিন্স সবচেয়ে যোগ্য প্রার্থী খুঁজে বের করার জন্য তার রাজ্য থেকে সমস্ত যুবতীকে ডেকে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন।

সত্যিকারের ভালোবাসার গল্প

রাজকুমার ও গরীব মেয়ের প্রেমের গল্প

valobasar golpo

ভালবাসার গল্প

এক বৃদ্ধা মহিলা ছিলেন যিনি ওই প্রাসাদে কাজ করতেন। খবরটি শুনে তিনি দুঃখ পেয়েছিলেন কারণ তিনি জানতেন যে তার মেয়ে রাজকুমারের প্রতি গোপন প্রেম লালনপালন করেছে। বাড়ি ফিরে মেয়েকে বিষয়টি জানান। তার মেয়ে সিদ্ধান্ত নিল সে প্রাসাদে যাবে। বৃদ্ধা তার সিদ্ধান্ত জেনে চিন্তিত হয়ে পড়লেন।


বৃদ্ধা তার মেয়েকে বললেন, “তুমি সেখানে গিয়ে কি করবে? সেখানে রাজ্যের সব সুন্দরী ও ধনী মেয়েরা উপস্থিত থাকবে।


মেয়ে উত্তর দিল, "মা আমি জানি আমি নির্বাচিত হব না, কিন্তু রাজপুত্রের সাথে সময় কাটানোর এটাই আমার একমাত্র সুযোগ এবং কিছু সময়ের জন্যে হলেও আমি তাকে দুচোঁখ ভরে দেখতে পাবো।  আমি কাল রাজপ্রাসাদে যাব।"


পরের দিন যখন মেয়েটি রাজপ্রাসাদে পৌঁছল, সে দেখল রাজ্যের চারপাশের যুবতীরা সেখানে সুন্দর কাপড় এবং গয়না পরে উপস্থিত রয়েছে। রাজকুমারকে বিয়ে করার এই সুযোগটি কাজে লাগাতে তারা যে কোনও কিছু করার জন্য প্রস্তুত।

দরবারের সকল মেয়েদের উপস্থিতিতে যুবরাজ ঘোষণা করলেন।


তিনি বললেন, “আমি তোমাদের প্রত্যেককে একটি করে ফুলের বীজ দেব। ছয় মাস পরে, যে যুবতী আমার কাছে সবচেয়ে সুন্দর ফুল নিয়ে আসবে সে হবে আমার স্ত্রী এবং ভবিষ্যতের রাজকুমারী।


সব মেয়েরা সেই ফুলের বীজ নিয়ে চলে গেল। দরিদ্র যুবতীও তার বীজ নিয়ে একটি পাত্রে রোপণ করল।  তিনি ভালবাসার সাথে লালন-পালন করছেন এবং যত্ন নিচ্ছেন। তিনি বিশ্বাস করেছিলেন যে, তার ভালবাসা সত্য এবং ফুলটি রাজপুত্রের প্রতি তার ভালবাসার মতো বড় হবে।


মেয়েটি দেখল যে তিন মাস অতিবাহিত হওয়ার পরেও কোনও অঙ্কুর দেখা যায়নি এবং তার পাত্রে কিছুই জন্মেনি। এটা দেখে মেয়েটি, কৃষকদের সাথে পরামর্শ করেছিল কিন্তু কিছুই হয়নি। প্রতিটি দিনের সাথে মেয়েটি অনুভব করেছিল যে তার এই স্বপ্ন তার বাবাকে তার থেবে দূরে সরিয়ে দিয়েছে।


শেষ ছয় মাস পেরিয়ে গেলেও সেই পাত্রে কিছুই জন্মেনি। মেয়েটি জানত যে তার কাছে দেখানোর মতো কোনো ফুল নেই তবুও সে সেই পাত্রটি নিয়ে প্রাসাদে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। শেষ দিনে তিনি প্রাসাদে পৌঁছেছিলেন।


শেষ দিনে সমস্ত রাজ্য এর সদস্য এবং মেয়েরা এসেছে। তিনি দেখলেন যে অন্য সকল মেয়েদের চমৎকার ফলাফল এবং প্রত্যেকেরই হাতে সুন্দর ফুল ছিল, তিনিই একমাত্র ফুলবিহীন পাত্র ধারণ করেছিলেন।


অবশেষে, রাজকুমার আদালত কক্ষে প্রবেশ করেন এবং সমস্ত মেয়েদের পাত্র পরিদর্শন করে ফলাফল ঘোষণা করেন। তখন রাজকুমার ওই দরিদ্র যুবতীকে তার স্ত্রী হিসাবে বেছে নেন।


সেখানে উপস্থিত অন্যান্য সমস্ত মেয়েরা ক্ষুব্ধ হয়ে প্রতিবাদ করল যে তার পাত্রে কিছুই ছিল না তবুও রাজকুমার কেনো এই মেয়েকে বিয়ে করার সিদ্ধান্ত নিলেন? তখন রাজকুমার তাদের শান্ত করে কারণ ব্যাখ্যা করলেন।


রাজকুমার বললেন, "এই তরুণীই একমাত্র ফুল চাষ করেছিলেন যা তাকে রাজকুমারী হওয়ার যোগ্য করে তুলেছে: সততার ফুল। আমি যে সমস্ত ফুলের বীজ দিয়েছি তা ছিল জীবাণুমুক্ত এবং সেগুলি থেকে কখনোই ফুল জন্মাতে পারেনা। তখন ওখানে উপস্তিত হাতে ফুল থাকা সকল যুবতীর মাথা নিচু হয়ে গেলো।


শিক্ষাঃ

আমাদের হতাশ হওয়া উচিত নয়। আমাদের আত্মবিশ্বাস থাকা উচিত এবং সততায় সত্য এর পথে থাকা উচিত কারণ সততা সর্বোত্তম নীতি।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url