টাকা এবং পরিবার | বাংলা শিক্ষণীয় গল্প | Bangla Educational Story |

রামের পরিবারটি ছিলো অনেক বড়। রাম একজন কঠোর পরিশ্রমী এবং তিনি পরিবারের একমাত্র উপর্জনকারী। তার তিন সন্তান, দুই ছেলে ও এক মেয়ে। রামের বাবা ও মায়ের তার সাথে থাকে। রাম তার পরিবারকে খাওয়ানোর জন্য খুব পরিশ্রম করতেন।

টাকা এবং পরিবার | বাংলা শিক্ষণীয় গল্প | Bangla Educational Story |



তিনি দিনে ১৬ ঘন্টারও বেশি সময় ধরে কাজ করেন। বাচ্চারা তাকে দেখতে পারে না কারণ সে তার সন্তানরা ঘুম থেকে ওঠার আগেই খুব ভোরে বাড়ি ছেড়ে চলে যায় এবং মাঝরাতে বাড়িতে আসে। পুরো পরিবার তার সাথে একটু সময় কাটানোর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে এবং তাকে খুব মিস করে।

শিক্ষণীয় বাংলা গল্প

Educational story in bengali

Bangla golpo

শিক্ষণীয় গল্প

তার সন্তানরা রবিবার দিনটি নিয়ে খুবই আনন্দিত থাকতো কারণ তাদের বাবা তাদের সাথে এই দিনটিতে সময় কাটাবেন। দুর্ভাগ্যবশত, ক্রমবর্ধমান পারিবারিক খরচ এবং শিক্ষার খরচ মেটাতে রাম পুরো সপ্তাহ জুড়ে কাজ নিয়েছিলেন তাই তাকে রবিবারেও কাজ করতে হতো। এতে তার সন্তানরা খুব ভেঙে পড়েছিল এমনকি রামের স্ত্রী এবং বাবা-মাও!


এভাবে কয়েক বছর কেটে গেলো। এর মধ্যে রাম তার কঠোর পরিশ্রমের প্রচুর ফল পেয়েছিল এবং তিনি তার কাজের ওখান থেকে আকর্ষণীয় ইনক্রিমেন্ট সহ পদোন্নতির প্রস্তাব পেয়ে অনেক টাকার মালিক হয়েছিল।


রাম এখন তার পরিবার নিয়ে নতুন বাড়িতে বসবাস শুরু করেছে, পরিবারটি ভাল পোশাক পেয়েছে এবং স্বাস্থ্যকর খাবার খাচ্ছে। কিন্তু রাম অর্থ উপার্জনে থেমে নেই, আরও বেশি করে অর্থ উপার্জন করতে থাকে। একদিন তার স্ত্রী তাকে জিজ্ঞেস করলো, তুমি টাকার জন্য দৌড়াচ্ছো কেন? আমাদদের এখন যা আছে তা নিয়ে আমরা খুশি থাকতে পারি।


রাম তখন তার স্ত্রীকে বললেন, 'আমি তোমাদের সবাইকে পৃথিবীর সেরাটা দিতে চাই এবং চাই তুমি সবসময় সুখী থাকো।'


দুই বছর কেটে গেলো তবুও রাম তার পরিবারের সাথে খুব কমই সময় কাটাতেন। তার সন্তানরা বাবাকে বাড়িতে পাওয়ার জন্য আকুল ছিল।

এদিকে, রামের আন্তরিক ও কঠোর প্রচেষ্টায় কোম্পানি তাকে অংশীদারিত্ব এবং লাভের ভাগের প্রস্তাব পেয়ে তিনি আরও বেশি করে সম্পদ উপার্জন করতে থাকেন।


এখন, রামের পরিবার শহরের অন্যতম ধনী পরিবার। তাদের সব সুযোগ-সুবিধা ও বিলাসিতা রয়েছে। তবুও, রামের সন্তানরা তাদের বাবার সাথে খুবই সীমিত সময় কাটাতে পারতো।


তার সন্তানেরা এখন বড়ো হয়ে গেছে, তারা আর বাচ্চা নেই। এদিকে রাম তার পরবর্তী পাঁচ প্রজন্মকে বিলাসবহুল জীবন দেওয়ার জন্য যথেষ্ট সম্পদ অর্জন করেছেন।


একদিন রামের পরিবার ছুটি কাটাতে তাদের সমুদ্র সৈকতের বাড়িতে গিয়েছিল। তার মেয়ে জিজ্ঞেস করল, 'বাবা তুমি কি প্লিজ একদিন আমাদের এই সৈকতের বাড়িতে আমাদের সাথে ছুটি কাটাবে?


রাম উত্তর দিল, 'হ্যাঁ মা, আগামীকাল আমি তোমাদের সাথে দুপুরের খাবারে যোগ দেব এবং আগামী কয়েকদিন তোমাদের সাথে থাকবো। আমি কাজ করে করে ক্লান্ত, তাই এখন আমি একটু  সতেজতা চাই!' রামের এই কথা শুনে পুরো পরিবার খুবই খুশি হলো।


দুর্ভাগ্যবশত, পরের দিন, সমুদ্রে সুনামি হয় আর সেই  সুনামিতে রামের পুরো পরিবার ভেসে যায়।


সুনামির খবর শুনেও রাম কাজ নিয়ে খুব ব্যস্ত ছিলেন। কাজ শেষ করে যখন তিনি তার সৈকতের বাড়িতে পৌঁছায়, তিনি তখন সব যায়গায় সমুদ্র এবং শুধু জল দেখছিলেন আর তার পরিবারের জন্য চিৎকার করছিলেন, এমনকি তিনি তার পরিবারের মৃতদেহও খুঁজে পাননি।


রাম তাদের আর কখনও পাবে না, এমনকি তাদের দেখতেও পারবে না এবং লাখ লাখ টাকা দিয়েও সে তাদের জীবিত করতে পারবে না!


তখন তার স্ত্রীর কথা মনে পড়ল, 'তুমি টাকার জন্য দৌড়াচ্ছ কেনো? আমাদের এখন যা আছে তা নিয়েই তো খুশি থাকতে পারি।'


টাকা দিয়ে সব কেনা যায় না! তাই, যার যা আছে, তাই নিয়েই খুশি থাকা উচিৎ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url