ফেসবুক থেকে টাকা ইনকাম করার সেরা ৫টি উপায় জেনে নিন

 হ্যালো বন্ধুরা, আশা করি সবাই ভালো আছেন। তো আমি এই আর্টিকেলে ফেইসবুক থেকে টাকা আয় করার সেরা ৫টি উপায় জানাতে চলেছি। এই উপায় গুলো কাজে লাগিয়ে আপনি ঘরে বসে টাকা ইনকাম করে স্বাবলম্বী হতে পারেন। জ্বি ভাই আপনি এই আর্টিকেলের মাধ্যমে ফেসবুক প্লাটফর্ম থেকে টাকা আয় করার সেরা মাধ্যম গুলো জানতে পারবেন। সেই মাধ্যম গুলো নিয়ে আলোচনা করা হলো...



ফেসবুক থেকে টাকা আয় করার সেরা উপায়

ফেসবুক থেকে অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম

earn money from facebook page group

5. Affiliate Marketing

এখন থেকে ফেসবুকের মাধ্যমেও অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম করা যাচ্ছে। ফেসবুক গ্রুপ বা ফেসবুক পেজ ব্যবহার করে অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা আয় করা যায়।

অ্যাফিলিয়েট মার্কেটিং কি? অ্যাফিলিয়েট মার্কেটিং টা হচ্ছে এমন একটি মার্কেটিং স্টাটেজি যেটার মাধ্যমে বিভিন্ন অনলাইন বিসনেস গুলো বা অনলাই ই-কমার্স সাইট গুলো তাদের অ্যাফিলিয়েটর নিয়োগ করে থাকে এবং আপনি সেখানে একটি অ্যাফিলিয়েট অ্যাকউন্ট তৈরি করে তাদের বিভিন্ন প্রডাক্টস এর লিংক আপনার দর্শকদের কাছে শেয়ার করে সেই প্রডাক্ট বিক্রি করে দিতে পারলে আপনাকে তারা একটি নির্দিষ্ট পরিমানের কমিশন দিবে আপনার প্রতি প্রডাক্ট সেলিং থেকে। আর সেই কমিশনটা মাস শেষে যখন অনেক গুলো পাওয়া যাবে তখন বিশাল একটা অংক হয়ে যেতে পারে।

প্রশ্নঃ কোন কোন  ওয়েব সাইট থেকে অ্যাফিলিয়েট মার্কেটিং করা যায়? ইন্টারন্যাশনালি অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য খুবই জনপ্রিয় একটি ওয়েব সাইট। এছাড়া আলীবাব, আলীএক্সপ্রেস ওয়েব সাইট রয়েছে অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য। বাংলাদেশে অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য সেরা ওয়েবসাইট গুলোর মধ্যে ডারাজ, বিডিসপ এই ই-কমার্স সাইট গুলো অন্যতম।

আপনি এসব ওয়েবসাইট থেকে অ্যাফিলিয়েট অ্যাকাউন্ট তৈরি করে আপনার ফেসবুক গ্রুপ বা পেজের মাধ্যমে লিংক শেয়ার করে টাকা ইনকাম করতে পারবেন। তার আগে আপনার ফেসবুক গ্রুপে বা পেজে মেম্বর, ফলোয়ার সংখ্যা বাড়িয়ে নিতে হবে।

earn money from facebook

ফেসবুক থেকে ই-লারনিং কোর্স সেল করে টাকা ইনকাম

4. e-Learning Course Sale

ওয়েবসাইট ব্যতীত ফেসবুক গ্রুপ বা পেজের মাধ্যমেও ই-লারনিং কোর্স সেল করা যায়। আপনি হয়ত যেকোন বিষয়ে অনেক এক্সপার্ট আছেন, যেটা হতে পারে গ্রাফিক্স ডিসাইন, ওয়েব ডিসাইন, অ্যাপ ডেভেলপমেন্ট, ফটোগ্রাফি এমন যেকোন কাজ যদি আপনি জেনে থাকেন তবে সেইটা ফেসবুক ব্যবহার করে ই-লারনিং পদ্ধতিতে সেল করে টাকা ইনকাম করতে পারবেন। 

সেইটা আপনার ফেসবুক পেজ হতে পারে অথবা ফেসবুক গ্রুপও হতে পারে। নতুন একটি ফেসবুক পেজ তৈরি করেও আপনার ই-লারনিং কোর্স লঞ্চ করে অর্থাৎ বুস্ট করে সেখান থেকে অনেক অডিয়েন্স পেয়ে তাদের মাধ্যমে আপনার ই-লারনিং কোর্স সেল করে টাকা ইনকাম করতে পারবেন। আপনার মধ্যে যদি এমন কোন কাজের অভিজ্ঞতা থেকে থাকে তাহলে আজই এই কাজটি শুরু করে দিতে পারেন।

ফেসবুক থেকে local advertisement করে টাকা ইনকাম

3. Local Advertisement

আপনার যদি অনেক বড় একটি ফেসবুক পেজ থাকে যেখানে অনেক বেশী ফলোয়ার্স আছে, অনেক লাইক আছে অথবা আপনার যদি একটি ফেসবুক গ্রুপ থাকে যেখানে অনেক অনেক এক্টিভ মেম্বর থাকে, সেখানে কিন্তু আপনি Local Advertisement করে টাকা ইনকাম করতে পারবেন।

যেমন বিভিন্ন বড় বড় গ্রুপে দেখা যায়, বিভিন্ন পেইড স্পন্সর অ্যাডভারটাইজমেনট পোস্ট করে যেমন, বিভিন্ন হটেল, শপিংমল, প্রডাক্ট এমন বিভিন্ন পোস্ট করে থাকে এগুলো কিন্তু পেইড প্রমোশন। আপনিও এমন পেইড প্রমোশন পেতে পারেন যদি আপনার কাছে এক্টিভ মেম্বর সহ বড় ফেসবুক গ্রুপ বা বড় পেজ থাকে তাহলে এই লকাল অ্যাডভারটাইজমেনট করে তাদের কাছ থেকে টাকা নিয়ে এভাবে ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারবেন।

ভিডিও আপলোড করে ফেসবুক থেকে টাকা ইনকাম

2. Uploading Videos

ইউটউবে যেমন ভিডিও আপলোড করে সেখান থেকে মনিটাইজ পেয়ে অ্যাডভারটাইজমেন্টে সিস্টেমে টাকা ইনকাম করা যায়, ঠিক একই ভাবে কিন্তু ফেসবুক থেকে অ্যাড ব্রেক এর মাধ্যমে, ইনস্টান আর্টিকেলের মাধ্যমে অথবা পেইড ইভেন্ট এর মাধ্যম থেকেও কিন্তু আপনি ফেসবুক পেজ থেকেও টাকা ইনকাম করতে পারবেন।

তবে ফেইসবুক পেজে মনিটাইজ পাওয়ার ক্ষেত্রে কিছু শর্ত রয়েছে যেমন, পেজে ১০ হাজার ফলোয়ার থাকতে হবে এবং লাস্ট দুই মাসের মধ্যে পেজের ভিডিওতে ৬ লক্ষ মিনিট ওয়াচ টাইম থাকতে হবে, এরপরেই কিন্তু In Stream Ads যে ভিডিও মনিটাইজ অপশন টা আছে সেইটার জন্য Eligible হবে যদি পেজে কোনো ভায়োলেশন না থাকে তখন পেজে মনিটাইজ করে আপনার ভিডিও গুলোকে কিন্তু মনিটাইজ এর মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।

এছাড়াও অনেক মাধ্যম আছে যেমন, স্পন্সরশীপ, পারসোনাল কোন পন্য সেল করে এই মাধ্যম থেকেও কিন্তু ভিডিও আপলোড করে টাকা ইনকাম করা যায়।

how to earn money from facebook group

ফেসবুক গ্রুপ থেকে টাকা ইনকাম করার উপায়

1. Facebook Group

আপনার ফেইসবুক গ্রুপে যদি যতেষ্ট পরিমান এক্টিভ মেম্বার থাকে আর গ্রুপের এক্টিভিটি যদি অনেক ভাল থাকে এবং সেখান থেকে যদি কোনো ক্লাইয়েন্টকে ভালো ফিডব্যাক দিতে পারেন তাহলে আপনার ফেসবুক গ্রুপ থেকে টাকা আয় করতে পারবেন। 

সেই মাধ্যম গুলোঃ

পেইড সারভে করে, 

বিভিন্ন পেইড সারভে নিয়ে আপনি আপনার ফেসবুক গ্রুপ থেকে টাকা আয় করতে পারবেন।

স্পন্সর কন্টেন্ট পাবলিস করে,

আগে বলেছিলাম বিভিন্ন কোম্পানিতে আপনাকে স্পন্সর করবে, তাদের কোন প্রডাক্ট প্রমোট করে দিয়ার জন্য তাদের কাছ থেকে টাকা নিয়ে আপনার গ্রুপে সেই প্রডাক্ট পাবশিস করে টাকা আয় করতে পারবেন।

নিজের যেকোন পন্য বিক্রি করে,

নিজের পন্য, নিজের কোন কোর্স এছাড়া নিজের কোন কিছু বিক্রি করে আপনি আপনার গ্রুপ থেকে টাকা ইনকাম করতে পারবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং করে,

অ্যাফিলিয়েট মার্কেটিং করেও আপনি আপনার গ্রুপ থেকে টাকা আয় করতে পারবেন। কিভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে হয় সেইটা আমি আগে বলে দিয়েছি। এবং আপনি চাইলে কিভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে হয় সেইটা পুরোপুরি ধারনা নিতে গুগল অথবা ইউটিউব এর সাহায়্য নিতে পারেন।

গ্রুপ সেল করে,

আপনার যদি একাধিক গ্রুপ থাকে এবং গ্রুপে অনেক অনেক মেম্বার থাকে তাহলে আপনি চাইলে আপনার গ্রুপ বিক্রি করেও টাকা আয় করতে পারবেন।

এছাড়াও ফেসবুক গ্রুপে ক্লাইয়েন্টদের ভিজিটর এনে দিয়ে টাকা ইনকাম করতে পারবেন, সেইটা হতে পারে ইউটিউব ভিডিওতে ভিজিটর এনে, ওয়েবসাইটে ভিজিটর এনে দিয়ে এভাবেও ফেসবুক গ্রুপ থেকে টাকা ইনকাম করা যায়।

সুতারং বুঝাই যাচ্ছে ফেসবুকের মাধ্যমে কত পন্থায় টাকা ইনকাম করা যায়, তবে এর জন্য আপনার ফেসবুক পেজে বা গ্রুপে আগে দরকার হবে মেম্বার, ফলোয়ার্স এর।

তো পরিষেশে বলবো বসে না থেকে যেকোন একটা উপায় নিয়ে ফেসবুক থেকে টাকা ইনকাম করা শুরু করে দিতে পারেন। ধন্যবাদ



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url