এই ১০টি অভ্যাস আপনার জীবনে সফলতা এনে দিবে | জীবনে কিছু করতে হলে এই বিষয় গুলো জানতে হবে

প্রত্যেকেই তাদের লক্ষ্য অর্জন করতে চায়, সবাই সাফল্যের স্বাদ পেতে চায় কিন্তু আপনি কি আপনার লক্ষ্যের জন্য সঠিক পথে হাঁটছেন? সাফল্য প্রতিদিনের অভ্যাসের ফলাফল এবং আপনাকে সর্বোত্তম অভ্যাসগুলি অর্জন করতে হবে যা সমস্ত সফল ব্যক্তিরা প্রতিদিন অনুসরণ করেন। এখানে এমনই ১০টি জীবন পরিবর্তনকারী সাফল্যের অভ্যাস উল্লেখ করা হয়েছে।

জীবনে সফল হওয়ার মূলমন্ত্র কী

ছাত্র জীবনে সফল হওয়ার উপায়

এই ১০টি অভ্যাস আপনার জীবনে সফলতা এনে দিবে | জীবনে কিছু করতে হলে এই বিষয় গুলো জানতে হবে



ফোকাস

আপনি যদি সফল হতে চান তাহলে ফোকাস জীবন পরিবর্তনের অন্যতম গুরুত্বপূর্ণ অভ্যাস। পথমে আপনি  আধা ঘন্টা বা 15 মিনিটের জন্য একটি ছোট কার্যকলাপ থেকে শুরু করুন এবং প্রতিদিন আপনার এই কার্যকলাপের সময় বাড়ান। মনে রাখবেন বিভ্রান্তি রোধ করার জন্য কাজ করার সময় আপনার মোবাইল বা কম্পিউটার ব্যবহার করবেন নি। আপনার ফোকাস করার ক্ষমতা বাড়ানোর জন্য আপনি প্রতিদিন মেডিটেশনও করতে পারেন।


শুধু ACT অপেক্ষা করবেন না

বিজয়ীরা শুধুমাত্র চিন্তা এবং পরিকল্পনা করে তাদের সম্পূর্ণ সময় নষ্ট করে না।  বিজয়ীরা ফলাফলের জন্য চিন্তা করে না, তারা শুধু চেষ্টা করে এবং অভিজ্ঞতা থেকে শেখে।  তাদের একটি নিবদ্ধ মানসিকতা এবং দৃষ্টি নিবদ্ধ লক্ষ্য রয়েছে এবং তারা তাদের লক্ষ্য এবং ACT'S সম্পর্কে তাত্ক্ষণিকভাবে পরিকল্পনা করে। যখনই আপনি নতুন একটি ধারণা বা চিন্তা পাবেন তখনই সেইটা একটি নোটবুকে লিখে রাখুন কারণ ৫ মিনিট পরে আপনার মন সেই ধারণাটি মুছে ফেলতে শুরু করবে।

জীবনে কিছু করতে হলে

আত্ম-বিশ্বাস

আপনার যদি স্ব-শৃঙ্খলা এবং আত্ম-নিয়ন্ত্রণ না থাকে তবে আপনার সাফল্যের ধারণাটি এখনই বাদ দিন। প্রথমে নিজের ভিতরে আত্ম-শৃঙ্খলা ও আত্মনিয়ন্ত্রণ গড়ে তুলুন। আপনি যদি ব্যায়াম করার সিদ্ধান্ত নেন, তাহলে নিয়মিত ব্যায়াম করুন। আপনি যদি কঠোর অধ্যয়ন করার সিদ্ধান্ত নেন তবে প্রতিদিন অধ্যয়ন করুন। বিশ্বাস করুন এটা সাফল্যের চাবিকাঠি। আপনি আপনার স্ব-শৃঙ্খলা বিকাশের জন্য বই পড়তে এবং ভিডিও দেখতে পারেন।

জীবনে সফল হওয়ার উপায়

 আত্মশিক্ষা

কোন সফল মানুষই আত্মশিক্ষা ছেড়ে যায় না। ইলন মাস্ক কোনো কলেজ ডিগ্রি ছাড়াই কেবল বই পড়ে সম্পূর্ণ রকেট বিজ্ঞান শিখেছিলেন। শুধু স্কুল বা কলেজে যা শিখানো হয় শুধু সেইগুলো অধ্যয়ন করবেন না, যতটা সম্ভব জ্ঞান অর্জন করুন। আপনি যা পছন্দ করেন তা খুঁজুন এবং এটি সম্পর্কে বই পড়ুন, ভিডিও দেখুন, প্রশিক্ষণ সেশন নিন, এই ক্ষেত্রের পেশাদারদের সাথে কথা বলুন। থামবেন না, আপনার পছন্দের নির্দিষ্ট বিষয় সম্পর্কে যতটা সম্ভব জ্ঞান অর্জন করুন তবেই আপনি ফলাফল দেখতে পাবেন।

আমি সফল হতে চাই

সফল মানুষের রুটিন

সময়ের মূল্য

কেউ সময় কিনতে বা থামাতে পারে না।  ইলন মাস্ক তার সময়কে অবরুদ্ধ করেছেন এবং তাকে টাইম ব্লকিং বলা হয়। তিনি প্রতিটি মিটিং-এর জন্য ৫ মিনিটের নিয়ম অনুসরণ করেন। আপনি সময় ব্লকিং অনুশীলন করতে পারেন। আপনি একটি নির্দিষ্ট কাজের জন্য সপ্তাহের দিনগুলি ঠিক করতে পারেন বা আপনি একটি দৈনিক সময়সূচী তৈরি করতে পারেন এবং নিয়মিত হতে হবে। সোশ্যাল মিডিয়াতে স্ক্রল করে আপনার সময় নষ্ট করবেন না, আপনার সময়ের প্রতিটি সেকেন্ড ব্যবহার করুন।

সফল মানুষ

টাকার মূল্য

সবাই টাকার পিছনে দৌড়ায় এবং খুব কম টাকাই তাদের পিছনে দৌড়ায় কিন্তু তারা কোটিপতি এবং বিলিয়নিয়ার হয়। ওয়ারেন বাফেট এখনও তার পুরানো বাড়িতে থাকেন যেটির মূল্য তার মোট সম্পত্তির মাত্র 0.001। একজন সফল ব্যক্তি কখনই এমন কিছুতে তার অর্থ অপচয় করবে না যা তার সাফল্যে অবদান রাখবে না। অর্থের মূল্যায়ন শুরু করুন তবেই অর্থ আপনাকে মূল্য দেবে।


নেভার গিভ আপ

নেভার গিভ আপ সবাই এই শব্দটি শুনেছে। সফল ব্যক্তিরা কখনই হাল ছাড়েন না সেটা দৌড় হোক বা স্কুল পরীক্ষা হোক বা দিনে ১৪ ঘন্টা কাজ করা বা বই পড়া, প্রতিদিন ব্যায়াম করা। তারা একটি সাধারণ কাজও ছেড়ে দেয় না। আপনি যা পছন্দ করেন তা করুন এবং হাল ছাড়বেন না। আপনি যা করেন তা কেউই চিন্তা করে না তাই এই বিশ্ব সম্পর্কে চিন্তা করা বন্ধ করুন এবং যতটা সম্ভব কঠোর পরিশ্রম করুন এবং কখনও হাল ছাড়বেন না।

ছোট থেকে বড় হওয়ার উপায়

ঝুঁকি নেওয়ার ক্ষমতা

আপনার যদি ঝুঁকি নেওয়ার সাহস না থাকে তবে আপনার সাফল্যের স্বপ্ন বাদ দিন। ঝুঁকি নেওয়া সাফল্যের একটি অংশ। এলন মাস্ক ৩ বার ব্যর্থ হন এবং ৪র্থ চেষ্টায় একটি সফল স্পেস এক্স রকেট উৎক্ষেপণ করেন। তিনি ঝুঁকি নিয়েছিলেন এবং সাফল্য পেয়েছেন, প্রতিটি সফল ব্যক্তির জন্য একই।  আমি আপনাকে দেউলিয়া হতে বলছি না, হিসাব করে ঝুঁকি নিন তবে জীবনে সাফল্য পেতে ঝুঁকি নেওয়া শুরু করতে হবে।

জীবনে ভালো কিছু করার উপায়

স্বাস্থ্য এবং সুস্থতা



স্বাস্থ্য সাফল্যের একটি প্রধান ভূমিকা পালন করে।  ইলন মাস্ক তার প্রতিদিনের খাবারে সুপারফুড খান, মার্ক জুকারবার্গ সারাদিন শক্তিশালী বোধ করার জন্য স্বাস্থ্যকর স্মুদি পান করেন। রিচার্ড ব্র্যানসন যেখানেই যান না কেন তার সাথে সবসময় একজন ফিটনেস প্রশিক্ষক থাকে। স্বাস্থ্যকর খাবার খান যা আপনাকে সারাদিন উদ্যমী রাখে। দিনে কমপক্ষে ৩০ মিনিট ব্যায়াম করুন, ৬-৮ ঘন্টা স্বাস্থ্যকর ঘুম নিন।  ৮ ঘন্টার বেশি ঘুমাবেন না কারণ এটি আপনার জীবনের ⅓ তৃতীয় দিন। আপনার ডায়েট বজায় রেখে এবং স্বাস্থ্যকর খাবার খেয়ে নিজেকে সুস্থ রাখুন।.


একজন পাঠক হয়ে উঠুন

প্রত্যেক কোটিপতি একজন পাঠক। ব্যবসার বই, ব্যক্তিত্ব বিকাশের বই, স্বাস্থ্যকর জীবনধারা বই, প্রেরণামূলক বই পড়ুন। শুধু বই পড়ুন যা সরাসরি আপনার সাফল্যে অবদান রাখে। বই জ্ঞানের সবচেয়ে বড় উৎস এবং কোনো সফল ব্যক্তিই জ্ঞানের এই সুবর্ণ সুযোগটি ছেড়ে দেন না। দিনে অন্তত ১ ঘণ্টা বই পড়ার অভ্যাস গড়ে তুলুন।  আপনি অডিওবুকগুলিও শুনতে পারেন, তবে আমি বইগুলি পড়ার পরামর্শ দেব কারণ সেগুলি আরও আকর্ষক।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url