সোনার কয়েন আর একজন লোভী মানুষের গল্প | বাংলা শিক্ষনীয় গল্প

সাহিম একজন লোভী এবং স্বার্থপর মানুষ ছিলেন।  তিনি সব সময় প্রচুর প্রচুর অর্থ পেতে চেয়েছিলেন এবং অর্থ উর্পাজনের জন্য অন্যদের প্রতারণা করতে কখনও দ্বিধা করেননি। এছাড়াও, তিনি কখনই অন্যদের কিছু সাহায্য সহযোগিতা করতে চাননি।  তিনি তার চাকর-বাকরদের খুব কম মজুরি দিতেন।

Educational story in bengali

শিক্ষামূলক গল্প

শিক্ষনীয় বাংলা গল্প




সোনার কয়েন আর একজন লোভী মানুষের গল্প

যাইহোক, একদিন তিনি এমন একটি শিক্ষা পেয়েছিলেন যা তার জীবনকে চিরতরে বদলে দেয়।

বাংলা গল্প

bangla golpo

নতুন শিক্ষনীয় গল্প

একদিন, সাহিমের একটি ছোট ব্যাগ হারিয়ে যায়। তার সেই ব্যাগে ছিল ৫০ টি সোনার কয়েন। সিহাম তার ব্যাগটির জন্য সব যায়গায় খোঁজাখুঁজি করে, কিন্তু সে ব্যাগটি খুঁজে পায়নি। সাহিমের বন্ধুবান্ধব এবং প্রতিবেশীরাও তার ব্যাগ খোঁজায় যোগ দেয়, কিন্তু তাদেরও সমস্ত প্রচেষ্টা বৃথা যায়।


কয়েকদিন পর, সাহিমের রাজ্যে কাজ করা এক ব্যক্তির দশ বছরের মেয়ে সেই ব্যাগটি খুঁজে পায়।  সে তার বাবাকে ব্যাগটি পাওয়ার বিষয়টি জানায়। তার বাবা ব্যাগটিকে তার মালিকের ব্যাগ হিসেবে শনাক্ত করেন এবং অবিলম্বে এটি তার মালিকের কাছে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন।


সে ব্যাগটি তার মালিক সাহিমকে ফিরিয়ে দিল। তখন তার মালিক তাকে ব্যাগে ৫০টি স্বর্ণের কয়েন আছে কিনা তা পরীক্ষা করতে বলল। সাহিম কয়েন ফিরে পাওয়ার জন্য উচ্ছ্বসিত ছিল, কিন্তু সে একটি কৌশল খাটানোর সিদ্ধান্ত নিয়েছে। সে তার কর্মীকে চিৎকার করে বলল, "এই ব্যাগে ৭৫টা সোনার কয়েন ছিল কিন্তু তুমি আমাকে দিয়েছো মাত্র ৫০টা! বাকি কয়েনগুলো কোথায়? তুমি চুরি করেছ!"

নতুন শিক্ষনীয় গল্প

শিক্ষনীয় ছোট গল্প

শিক্ষামূলক গল্প বাংলা

একথা শুনে শ্রমিক হতবাক হয়ে নিজেকে নির্দোষ দাবি করলেন। স্বার্থপর এবং লোভী সাহিম তার কর্মীর দাবি গ্রহণ করেনি এবং বিষয়টি আদালতে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়।


বিচারক উভয়পক্ষের বক্তব্য শুনেছেন। তিনি সেই মেয়ে এবং কর্মী বাবাকে ব্যাগে পাওয়া মুদ্রার সংখ্যা সম্পর্কে জিজ্ঞাসা করলেন এবং তারা নিশ্চিত ভাবে বললেন যে এই ব্যাগে ৫০ টি সোনার কয়েনই ছিলো।


এবার বিচারক সাহিমকে জিজ্ঞাসাবাদ করলেন এবং  সাহিম উত্তর দিলেন, "হ্যাঁ মহারাজ, আমার ব্যাগে ৭৫টি স্বর্ণের কয়েন ছিল, এবং তারা আমাকে মাত্র ৫০টি স্বর্ণের কয়েন দিয়েছে। তাই এটি বেশ স্পষ্ট যে, তারা বাবা মেয়ে আমার ২৫টি স্বর্ণ মুদ্রা চুরি করেছে!


বিচারক তখন সাহিমকে আবার জিজ্ঞাসা করলেন, "আপনি কি নিশ্চিত যে আপনার ব্যাগে ৭৫টি স্বর্ণ মুদ্রা ছিল?" তা শুনে সাহিম জোরে হ্যা বলে মাথা নাড়ল।


এরপর বিচারক তার রায় দেন।

"যেহেতু সাহিম ৭৫টি স্বর্ণের কয়েনের একটি ব্যাগ হারিয়েছে এবং মেয়েটির পাওয়া ব্যাগটিতে মাত্র ৫০টি স্বর্ণের কয়েন ছিল, এটি স্পষ্ট যে, যে ব্যাগটি পাওয়া গেছে সেটি সাহিম-এর নয়। এই ব্যাগটি অন্য কারও হারিয়েছে। আর যদি কেউ ৭৫ টি স্বর্ণ মুদ্রা সহ একটি ব্যাগ খুঁজে পান। তখন আমি ঘোষণা করব যে এটি সাহিম-এর। এই ৫০টি সোনার কয়েন সহ ব্যাগ হারিয়ে যাওয়ার কোনও অভিযোগ নেই, তাই আমি মেয়ে এবং তার বাবাকে তাদের সততার জন্য প্রশংসার চিহ্ন হিসাবে এই ৫০ টি স্বর্ণ মুদ্রা নেওয়ার নির্দেশ দিচ্ছি!"


 সততা সবসময় পুরস্কৃত হবে এবং লোভীর শাস্তি এবং শিক্ষা পাবে!

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url